কানাডাকে হারিয়ে ক্রোশিয়া টিকে গেল

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৭, ২০২২ সময়ঃ ১১:৫৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫৭ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

গত আসরের (রাশিয়া বিশ্বকাপ-২০১৮) রানার আপ দল ক্রোশিয়া এবারও মুল মঞ্চে থাকার চেষ্টা করছে। চেষ্টা করছে বলার কারণ হলো গ্রুপ এফে কাতার বিশ্বকোপে ক্রোশিয়া ২৩ নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে নিচের দিকের দল মরক্কোর বিপক্ষে গোল শূণ্য ড্র করেছে। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প ছিল না। শেষ ১৬-তে জায়গা পেতে হলে আজ কানাডাকে হারাতেই হবে। শুরুতেই গোল হজম করেও শেষ অবদি ৪-১ ব্যবধানে জয় পেয়েছে ক্রোশিয়া।

এমন নিশ্চিত তথ্য মাথায় নিয়ে মাঠে নেমে উল্টো ম্যাচের শুরুতেই ২ মিনিটে কানাডার ড্যাভিসের দেয়া গোলে ব্যাকফুটে চলে যায় ১২তম ফিফার র‌্যাঙ্গিংয়ের দল ক্রোশিয়।

গোল পরিশোধ করতে ৩৪ মিনিটে অপেক্ষায় থাকতে হয় ক্রোশিয়াকে। ম্যাচের ৩৬ মিনিটে এ্যান্ডরিজের দেয়া গোলে হাফছেড়ে বাঁচে ক্রোশিয়া। এরপর ৮ মিনিট পর ম্যাচের ৪৪ মিনিটে মার্কোর দেয়া গোলে জয়টা নিশ্চিক করে ক্রোশিয়া (২-১)।

অনেকটা পরে ম্যাচের শেষ ভাগে ৭০ মিনিটে নিকোলার দেয়া গোলে ক্রোশিয়া ৩-১ ব্যবধানে এগিয়ে যায়। কানাডার পক্ষে ম্যাচে ফেরা সম্ভব হয়নি। উল্টো ৯০ মিনিট পেরিয়ে অতিরিক্ত সময়ে কানাডার ডিফেন্সের ভূলে মধ্যমাঠ থেকে বল পেয়ে যায় ক্রোশিয়ার মধ্যমাঠের খেলোয়াড়। বল টেনে নিয়ে ফাঁকায় পেয়ে যায় কানাডার গোলরক্ষককে, বাম দিকে ক্রস করে দিলে মাজার বলে কিক নিলেন (৪-১)।

আপাতত দৃষ্টিতে এফ গ্রুপের শেষ ১৬-র সমীকরণটা বেশ কঠিন হয়ে পড়েছে। ২ ম্যাচ খেলে ক্রোশিয়া ১ ড্র আর ১ জয়ে ৪ পয়েন্ট, অপর দিকে মরক্কোও ১ ড্র-১জয় ‍তুলে ৪ পয়েন্ট। কিন্তু ২ ম্যাচ খেলা ফিফার শীর্ষ ২ দারির দল বেলজিয়াম ১ হার ও ১ জয়ে ৩ পয়েন্ট পেয়েছে।

এখন প্রত্যেকেরই ১টি করে ম্যাচ বাকী। এখানেই কঠিন পরিস্থিতির মুখোমুখি বেলজিয়াম, তাদের শেষ ম্যাচটি শক্তিশালী ক্রোশিয়ার বিপক্ষে ১ ডিসেম্বর। সে ম্যাচ যদি ড্র হয়ে যায় তাহলেও ক্রোশিয়া শেষ ১৬-তে চয়ে যাবে ৫ পয়েন্ট পেয়ে। আর বেলজিয়াম জিততে পারলে ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে সোজার শেষ ১৬-তে। অপর দিকে মরক্কো যদি ড্র করে বসে তাহলেও দ্বিতীয় দল হিসেবে মরক্কো শেষ ১৬- তে নাম লেখাবে।

একটি বিষয় পরিষ্কার ক্রোশিয়া-বেলজিয়াম ড্র হয়ে গেলে আর মরক্কো যদি হেরে যায় তাহলে মরক্কো বিশ্বকাপ শেষ। আবার যদি ক্রোশিয়া-বেলজিয়াম ড্র আর মরক্কো-কানাডা ড্র হয়ে গেল, তাহলে পয়েন্ট হবে ক্রোশিয়ার ৫, বেলজিয়ামের ৪, আর মরক্কোর ৫, তাহলে বেলজিয়াম বাদ।

তাই ক্রোশিয়া আর মরক্কো এফ গ্রুপ থেকে শেষ ম্যাচে ড্র করতে পারলেই শেষ ১৬-তে জায়গা পাবে। কিন্তু ক্রোশিয়াকে হারানো ছাড়া বেলজিয়ামের কোন বিকল্প নেই। সমীকরণেন পাল্লায় বেলজিয়ামের চান্স ৫০-৫০।

সূত্র : ফিফা

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G